হোম আঞ্চলিক খবর সিলেট বিভাগ

সিলেট চেম্বার অব কমার্সের ২০২২ সালের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

0
44

উৎফল বড়ুয়া, ব্যুারো প্রধান, সিলেট

সিলেট চেম্বার অব কমার্সের বার্ষিক সাধারণ সভা ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) সাহেবের বাজার রোডস্থ ট্রি-টপ এডভেঞ্চার ফার্ম এর কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র ২০২২ সালের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ। স্বাগত বক্তব্যে তিনি বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন হিসেবে ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর থেকে ব্যবসায়ীদের কল্যাণে অনেকগুলো কার্যক্রম বাস্তবায়ন করেছে। যার মধ্যে রয়েছে- ভ্যাট সংক্রান্ত সমস্যা দূরীকরণে কাস্টম্স কর্তৃপক্ষের সাথে মতবিনিময়, সুনামগঞ্জের জাদুকাটা নদীপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি চালু, সিলেট থেকে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে তাজা শাকসবজি ও ফলমূল রপ্তানির লক্ষ্যে সিলেটে আধুনিক প্যাকিং হাউজ ও সার্টিফিকেশন ল্যাব নির্মাণ, ভোলাগঞ্জ স্থল শুল্ক স্টেশনে ইমিগ্রেশন চালু, সিলেটে নতুন বিসিক শিল্প নগরী নির্মাণ, আমদানি-রপ্তানিকারকগণের সুবিধার্থে শেওলা স্থলবন্দরে সোনালী ব্যাংকের বুথ অথবা শাখা স্থাপন, সিলেটের সকল স্থলবন্দর দিয়ে ফল আমদানি পুণরায় চালু, বিসিক শিল্প মালিকদের উপর অতিরিক্ত ভ্যাট আরোপ বন্ধকরণ ও সিলেটের পাথর কোয়ারীগুলোতে পাথর উত্তোলন পুনরায় চালুর লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের নিকট পত্র প্রেরণ এবং বিভিন্ন ফোরামে এসব দাবী উত্থাপন করেছি। এছাড়াও চলতি বছর ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের স্বাস্থ্যসেবায় আমরা সিলেট চেম্বারের পক্ষ থেকে একাধিক ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা ও বন্যাদূর্গত এলাকা সমূহে কয়েক লক্ষ টাকার ত্রাণ বিতরণ করেছি। তিনি সিলেট চেম্বারের যাবতীয় কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার জন্য পরিচালনা পরিষদ, সাব কমিটির সদস্যবৃন্দ ও সকল সদস্যবৃন্দকে ধন্যবাদ জানান।

সভায় সদস্যবৃন্দ বর্তমান কমিটির কার্যক্রমের ভূঁয়সী প্রশংসা করেন এবং ব্যবসায়ীদের কল্যাণে গৃহীত পদক্ষেপগুলোর জন্য সভাপতি ও পরিচালনা পরিষদকে ধন্যবাদ জানান। সদস্যগণ চেম্বারের সাব কমিটিগুলোকে গতিশীল করণ, চেম্বারের আয় বৃদ্ধি, বাণিজ্যমেলা আয়োজন, পর্যটন সেক্টরের উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন। সভাপতি তাহমিন আহমদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং সদস্যগণের প্রস্তাবনা ও পরামর্শ অনুযায়ী ভবিষ্যতে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। সভায় আলোচ্যসূচী অনুযায়ী ২০২১ সালের বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী, ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন ও ২০২১-২০২২ সালের অডিট রিপোর্ট অনুমোদিত হয় এবং ২০২২-২০২৩ অর্থবছরের অডিট কার্যক্রম সম্পন্ন করার এম. আহমদ এন্ড কোং-কে অডিটর নিয়োগ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ সভাপতি মোঃ আতিক হোসেন, পরিচালক আবু তাহের মোঃ শোয়েব, মোঃ হিজকিল গুলজার, জিয়াউল হক, মুশফিক জায়গীরদার, হুমায়ুন আহমদ, মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), ফাহিম আহমদ চৌধুরী, দেবাংশু দাস, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ সারোয়ার হোসেন ছেদু, সাবেক সভাপতি ফখর উদ্দিন আলী আহমদ, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সাবেক সহ সভাপতি দেলোয়ার হোসেন, সচিব মোঃ গোলাম আক্তার ফারুক, সিলেট চেম্বারের সাবেক নেতৃবৃন্দ ও চেম্বারের সদস্যবৃন্দ।