হোম আঞ্চলিক খবর সিলেট বিভাগ

সুনামগঞ্জে মরমী কবি হাছন রাজার ১৬৮তম জন্মবার্ষিকী উদযাপন

0
48

 

মোঃ তাজিদুল ইসলাম,সুনামগঞ্জ প্রতিনিধিঃ
আলোচনা ও হাছনগীতি পরিবেশনের মধ্যে দিয়ে সুনামগঞ্জে মরমী কবি হাছন রাজার ১৬৮তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে এ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকির হোসেন এর সভাপতিত্বে ও শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লোকগীতি সংগ্রাহক গবেষক সৈয়দা আখি হক, কবি সুখেন্দু সেন রায়,গবেষক সুবাস উদ্দিন ও নাট্যকার দেওয়ান গিয়াস চৌধুরী প্রমুখ।
আলোচনার ফাকে পর্যায়ক্রমে মরমী কবি হাছন রাজার গান পরিবেশন করেন প্রবীন বাউল শিল্পী তছকীর আলী,জেলা শিল্পকলা একাডেমির সহ সাধারন সম্পাদক এডভোকেট দেবদাস চৌধুরী রঞ্জন, জয়বাংলা সাংস্কৃতিক জোটের সভাপতি বাউল শাহজাহান,বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের সাধারন সম্পাদক বাউল আল-হেলাল, সদর উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক৬ সন্তোষ কুমার চন্দ মন্তোষ,বাউল যুবায়ের বখত সেবুল,বাউল হীরামোহন তালূকদার ও শিল্পী দীপায়ন চৌধুরী চয়নসহ স্থানীয় শিল্পীবৃন্দ।
প্রধান অতিথির বক্তৃতায় দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন,৫ প্রধান লোককবিসহ অগনিত মরমী সাধকদের রচিত দেশপ্রেম ও মানতাবোধের গানে সুনামগঞ্জ জেলা সমৃদ্ধ। এ জেলার সংস্কৃতি জগতের মরমী সাধকরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে নিরলসভাবে সাধনা করে গেছেন। তিনি বলেন,এখন থেকে প্রতিবছর নিয়মিতভাবে জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে মরমী কবি হাছন রাজার জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করা হবে। এছাড়াও হাছন লোক উৎসবসহ যেখানে যা করা দরকার তার সবকিছুই করবে জেলা প্রশাসন।
অতিথির আলোচনায় একাধিক গ্রন্থপ্রণেতা সৈয়দা আখি হক জেলার ৫ প্রধান লোককবির নামে ভাস্কর্য্য স্থাপন ও লোক উৎসবের আয়োজন করার দাবী জানিয়ে বলেন,বর্তমান জেলা প্রশাসক একজন প্রকৃত সংস্কৃতিবান সেবক। যিনি সুনামগঞ্জে যোগদান করেই ৬ ডিসেম্বর মৃত্যুবার্ষিকীতে মরমী কবি হাছন রাজার কবরে শ্রদ্ধা নিবেদন করেছেন। নাট্যকর্মী সাংবাদিক গিয়াস চৌধুরী ১৬৮তম জন্মবার্ষিকী পালন করায় হাছন রাজার পরিবারের পক্ষ থেকে জেলা প্রশাসককে কৃতজ্ঞতা জানান। সাংবাদিক আল-হেলাল মরমী কবি হাছন রাজার দর্শন ও সংগীতকে সবার মাঝে সর্বপ্রথম প্রচার প্রসারে ভূমিকা পালন করায় জেলা শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক মরহুম সাংবাদিক আবদুল হাই হাছন পছন্দ ও শিল্পী নির্মলেন্দু চৌধুরীকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
উল্লেখ্য মরমী কবি হাছন রাজা ১৮৫৪ সালের ২১ ডিসেম্বর জন্মগ্রহন এবং ১৯২২ খ্রিস্টাব্দের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। ১৯০৭ খ্রিস্টাব্দে তাঁর রচিত ২০৬টি গান নিয়ে ‘হাসন উদাস’ নামে প্রথম গানের বই প্রকাশিত হয়।